নোবেল পুরস্কার

নোবেল পুরস্কার
আলফ্রেড নোবেল ২১ অক্টোবর ১৮৩৩ সালে সুইডেনের স্টকহোমে জন্ম গ্রহণ করেন।তাঁর পিতার নাম ইমানুয়েল নোবেল।আলফ্রেড নোবেল একাধারে একজন বিজ্ঞানী,ব্যবসায়ী,রসায়নবিদ ছিলেন।
ডিনামাইট আবিষ্কার করে তিনি অঢেল সম্পত্তির মালিক হন।তবে শেষজীবনে ডিনামাইটের ধ্বংসাত্মক ব্যাবহার দেখে অনুতপ্ত হন এবং তাঁর সম্পত্তির ৯৪% বা ৯০ লক্ষ ডলার দানপত্র করে যান।তিনি ১০ ডিসেম্বর ১৮৯৬ সালে মৃত্যুবরণ করেন।

আলফ্রেড নোবেলের দানপত্র অনুসারে ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তিত হয়।শুরুতে পদার্থ, রসায়ন,চিকিৎসা,সাহিত্য এবং শান্তি এই ৫টি ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য নোবেল পুরস্কার দেওয়া হতো।১৯৬৯ সালে এ তালিকায় অর্থনীতিকে যুক্ত করার মাধ্যমে বর্তমানে নোবেল পুরস্কার প্রদানের ক্ষেত্র মোট ৬টি।১৯৪০-১৯৪২ সাল পর্যন্ত নোবেল পুরস্কার প্রদান করা হয়নি।শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয় নরওয়ে থেকে বাকিগুলো সুইডেন থেকে প্রদান করা হয়।

এক নজরে নোবেল পুরস্কারের ক্ষেত্র ঘোষণার দিন এবং ঘোষণাকারী প্রতিষ্ঠান

উপমহাদেশের প্রথম ব্যক্তি হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ সাথে তাঁর গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।একমাত্র বাংলাদেশী হিসেবে ড.মুহাম্মদ ইউনুস ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।

নোবেল বিজয়ী প্রথম নারী মাদাম কুরি। তিনি পদার্থ(১৯০৩) এবং রসায়ন(১৯১১)-এ নোবেল পুরস্কার লাভ করেন।নোবেল বিজয়ী প্রথম মুসলিম নারী শিরিন এবাদী(ইরান)।তিনি ২০০৩ সালে শান্তিতে নোবেল লাভ করেন। ১৯৭৮ সালে প্রথম মুসলিম হিসেবে মিশরের আনোয়ার সাদাত শান্তিতে নোবেল লাভ করেন।এছাড়াও আং সান সুচী-১৯৯১,নেলসন ম্যাণ্ডেলা-১৯৯৩,ইয়াসির আরাফাত-১৯৯৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।শান্তিতে নোবেল বিজয়ী প্রথমি এশিয় নারী মাদার তেরেসা।তিনি ১৯৭৯ সালে নোবেল লাভ করেন।সর্বকনিষ্ট নোবেল বিজয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাঈ।তিনি ২০১৪ সালে যৌথভাবে  ভারতের কৈলাস সত্যার্থী এর সাথে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।



নোবেল পুরস্কার -২০১৭

এ বছর নির্ধারিত ৬টি বিষয়ে মোট ১১ জন ব্যক্তি ও ১টি প্রতিষ্ঠান নোবেল পুরস্কার লাভ করেছে।









মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Write a letter to your friends inviting him to your sister’s marriage ceremony

বাংলা বানানে ‘ই-কার‘ এবং ‘ঈ-কার’ এর নিয়ম

বাংলায় মধ্য-অ এর উচ্চারণ